বুধবার, ২৯ Jun ২০২২, ০৯:৩২ পূর্বাহ্ন

একাদশে ভর্তির প্রথম ধাপের আবেদনের সময় বাড়লো

একাদশে ভর্তির প্রথম ধাপের আবেদনের সময় বাড়লো

বিভিন্ন কলেজ ও মাদরাসায় একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের অনলাইন আবেদন গ্রহণের সময় দুই দিন বাড়ানো হয়েছে। ১৫ জানুয়ারি প্রথম ধাপের আবেদন গ্রহণ শেষ হওয়ার কথা থাকলেও শিক্ষার্থীদের আগামী সোমবার (১৭ জানুয়ারি) পর্যন্ত প্রথম ধাপের আবেদনের সুযোগ দেয়া হয়েছে। সোমবার রাত ১২টা পর্যন্তও ভর্তিচ্ছুরা অনলাইনে প্রথম ধাপের আবেদন করার সুযোগ পাবেন। আর আবেদন গ্রহণের অষ্টম দিন শনিবার সন্ধ্যা পর্যন্ত ১৫ লাখ ৩৮ হাজারের বেশি শিক্ষার্থী কলেজে ভর্তির আবেদন করেছেন। এদের মধ্যে ১৫ লাখ ১৭ হাজার শিক্ষার্থী ফি জমা দিয়ে আবেদন কনফার্ম করেছেন। তারা মোট ৮২ লাখ ৮৪ হাজারের বেশি পছন্দ দিয়েছেন এসব শিক্ষার্থী।

শনিবার রাতে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন। এর আগে গত ৮ জানুয়ারি সকাল থেকে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইন আবেদন শুরু হয়।

চেয়ারম্যান জানান, একাদশে ভর্তির প্রথম ধাপের আবেদনের সময় দুই দিন বাড়ানো হয়েছে। রোববার ও সোমবার শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। সোমবার রাত ১২টায় প্রথম ধাপের আবেদন গ্রহণ শেষ হবে। ভর্তি প্রক্রিয়ার অন্যান্য কার্যক্রম নির্ধারিত সূচি অনুসারে চলবে।

কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন জানান,  শনিবার রাত পর্যন্ত একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন করেছেন ১৫ লাখ ৩৮ হাজার ২৫৩ জন। এদের মধ্য থেকে ফি জমা দিয়ে আবেদন কনফার্ম করেছেন ১৫ লাখ ১৭ হাজার ৭৪৬জন। সারা দেশ থেকে আবেদন করা এসব শিক্ষার্থী মোট ৮২ লাখ ৮৪ হাজারের বেশি কলেজ পছন্দ দিয়েছেন। তারা ৫ থেকে ১০টি করে কলেজ নির্বাচন করেছে।

এবার শুধু অনলাইনের (www.xiclassadmission.gov.bd) মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে। ২০১৫ খ্রিষ্টাব্দ থেকে ঢাকা বোর্ডের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে দেশের সব সরকারি-বেসরকারি কলেজের একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। এ টাকা নিয়ে সর্বনিম্ন ৫টি থেকে সর্বোচ্চ ১০টি কলেজে ভর্তির আবেদন করা যাবে। আর শিক্ষার্থীদের ভর্তি নিশ্চায়ন ফি ২২৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

জানা গেছে, ৮ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন নেয়া হবে। যারা পুনঃনিরীক্ষার আবেদন করবে তাদেরও এ সময়ের মধ্যে আবেদন করতে হবে। পুনঃনিরীক্ষণের ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন নেয়া হবে ২২ জানুয়ারি ও ২৩ জানুয়ারি। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেয়া হবে। আর ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন করতে হবে। সিলেকশন নিশ্চায়ন না করলে তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে। ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেয়া হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। ১১-১২ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চায়ন না করলে আবেদন বাতিল হবে।

১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। ১৬ ও ১৭ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চায়ন না করলে আবেদন বাতিল হবে। ১৯ থেকে ২৪ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আর ২ মার্চ থেকে কলেজগুলোতে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

 

শেয়ার করুন





DEVELOP BY SJ WEB HOST BD
Design By Rana