বুধবার, ২৯ Jun ২০২২, ০৯:৪১ পূর্বাহ্ন

বীমা কি ও কেন রচনা (composition about insurance)

বীমা কি ও কেন রচনা (composition about insurance)

 

বীমা কি ও কেন রচনা (composition about insurance)

আপনি যদি বিশেষ প্রয়োজনে অনুসন্ধান করে থাকেন বীমা কি ও কেন রচনা  (বীমা দিবস রচনা ২০২২) composition about insurance তবে জেনে নেন আপনি সঠিক জায়গায় এসেছেন। থাকছে বিমা সংক্রান্ত যাবতীয় তথ্যাদির সন্নিবেশ।

বীমা কি (what is insurance)

বীমা হল দুটিপক্ষের মধ্যে একটি আইনি চুক্তি – বীমাকারী এবং বীমাকৃত। বীমা হলদুটি পক্ষের মধ্যে একটি আইনি চুক্তি যেমন বীমাকোম্পানি (বীমাকারী) এবং ব্যক্তি (বীমাকৃত)। এতে, বীমাকোম্পানী বীমাকৃত আকস্মিকঘটনা ঘটলে বীমাকৃতদের ক্ষতি পূরণকরার প্রতিশ্রুতি দেয়।

এটি বীমা কভারেজ বা বীমা পলিসি নামেও পরিচিত। একজন ব্যক্তির জীবন ও সম্পত্তি মৃত্যু, অক্ষমতা বা ধ্বংসের ঝুঁকি দ্বারা বেষ্টিত। এই ঝুঁকিগুলি আর্থিক ক্ষতির কারণ হতে পারে। বীমা কোম্পানির কাছে এই ধরনের ঝুঁকি হস্তান্তর করার একটি বিচক্ষণ উপায় হল বীমা ।

বীমা শর্তাবলীর উপর ভিত্তি করে, বিমাকারী কোনো ঘটনা ঘটলে পলিসিধারক/নমিনিকে একমুঠো অর্থ প্রদান করে। একটি নির্দিষ্ট ধরনের বীমা পলিসি পছন্দ করা হয় ব্যক্তিগত চাহিদা এবং জীবনের লক্ষ্যের উপর ভিত্তি করে।

একটি বীমা পলিসির বিভিন্ন উপাদান রয়েছে, যার একটি দৃঢ় উপলব্ধি আপনার প্রয়োজনের জন্য সবচেয়ে উপযুক্ত পরিকল্পনাটি বেছে নিতে অনেক সাহায্য করে।

কিভাবে বীমা কাজ করে? (How insurance works)

বীমাকারী এবং বীমাগ্রহীতা বীমার জন্য একটি আইনি চুক্তি হয় , যাকে বীমা পলিসি বলা হয়। বীমা পলিসিতে বিমা কোম্পানি বিমাকৃত ব্যক্তি বা মনোনীত ব্যক্তিদের বীমার পরিমাণ পরিশোধ করবে এমন শর্ত ও পরিস্থিতিতে বিশদ বিবরণ থাকে।

বীমা হল আর্থিক ক্ষতি থেকে নিজেকে এবং আপনার পরিবারকে রক্ষা করার একটি উপায়। সাধারণত, প্রদত্ত অর্থের পরিপ্রেক্ষিতে একটি বড় বীমা কভারের প্রিমিয়াম অনেক কম। বীমা কোম্পানী একটি ছোট প্রিমিয়ামের জন্য একটি উচ্চ কভার প্রদানের এই ঝুঁকি নেয় কারণ খুব কম বীমাকৃত ব্যক্তি আসলেই বীমা দাবি করে।

এই কারণে আপনি কম দামে একটি বড় অঙ্কের জন্য বীমা পান। যে কোনো ব্যক্তি বা কোম্পানি বীমা কোম্পানির কাছ থেকে বীমা চাইতে পারে, কিন্তু বীমা প্রদানের সিদ্ধান্ত বীমা কোম্পানির বিবেচনার ভিত্তিতে। সিদ্ধান্ত নেওয়ার জন্য বীমা কোম্পানি দাবির আবেদনের মূল্যায়ন করবে। সাধারণত, বীমা কোম্পানি উচ্চ ঝুঁকিপূর্ণ আবেদনকারীদের বীমা প্রদান করতে অস্বীকার করে।

বীমা কত প্রকার:

জীবন বীমা এবং সাধারণ বীমা হল দুটি প্রধান ধরনের বীমা কভারেজ। সাধারণ বীমাকে আরও উপ-শ্রেণীতে শ্রেণীবদ্ধ করা যেতে পারে যা বিভিন্ন ধরনের পলিসিতে ভাগ হয়।

১) জীবনবীমা: 

পলিসির মেয়াদকালে অকাল মৃত্যু বা মৃত্যুর কারণেপরিবারকে রক্ষা করার জন্য আপনি জীবন বীমাকরতে পারেন। বীমাকৃত ব্যক্তির অকালমৃত্যু হলে এটি পরিবারকে একমুঠোঅর্থ প্রদান করে। এটি শোকার্ত পরিবারকেআর্থিক সংগ্রামের সাথে লড়াই করতেসাহায্য করে যা একজন উপার্জনকারীর অনুপস্থিতিতেঘটতে পারে।

২) সাধারণ বীমা:

জীবনবীমা ছাড়া অনন্যা পলিসিগুলিকে সাধারণবীমা পলিসি হিসাবে গণ্য করাহয় যাতে বাড়ি, স্বাস্থ্য বীমা ,অটোবীমা, শিক্ষাবীমা ইত্যাদির জন্য বীমাকভারেজ অন্তর্ভুক্ত থাকে।

নিচে কিছু সাধারণ বীমার প্রকার দোওয়া হলো;

 

১) স্বাস্থ্য বীমা: 

স্বাস্থ্য বীমা হল এমনএকটি চুক্তি যার জন্য একজন বীমাকারীকে প্রিমিয়ামের বিনিময়েএকজন ব্যক্তির স্বাস্থ্যসেবার কিছু বা সমস্ত খরচদিতে হয়৷1 আরও বিশেষভাবে, স্বাস্থ্য বীমাসাধারণত চিকিৎসা, অস্ত্রোপচার, প্রেসক্রিপশন ওষুধ এবংকখনও কখনও বিমাকৃতেরদাঁতের খরচের জন্যঅর্থ প্রদান করে৷

২)যানবাহন বীমা:

একটি গাড়ি বীমা পলিসি দুর্ঘটনা বা এমনকিচুরির কারণে আপনার গাড়িরক্ষতির জন্য খরচ কভারকরে। এই পরিস্থিতিতে আপনার গাড়ির প্রকৃতক্ষতি হতে পারে. এই অপ্রত্যাশিতঘটনার খরচ কমাতে, আপনারএকটি গাড়ী বীমা পলিসিপ্রয়োজন।

৩) ভ্রমণ বীমা:

ভ্রমণ বীমা হলকভারেজ যা ভ্রমণের সময় ঘটতে পারে এমন ঝুঁকি এবংআর্থিক ক্ষতি থেকে রক্ষাকরার জন্য ডিজাইন করা হয়েছে। ঝুঁকিগুলিছোটখাটো অসুবিধাযেমন মিস এয়ারলাইন সংযোগ এবং বিলম্বিত লাগেজথেকে শুরু করে আঘাতবা বড় অসুস্থতা সহ আরওগুরুতর সমস্যা পর্যন্ত।

৪) সম্পত্তির বীমা:

সম্পত্তি বীমা হল এমন একটি বীমা যা চুরি, অগ্নিকাণ্ড এবং অন্যকোনো বিপদ থেকে ক্ষতিরবিরুদ্ধে ব্যবসা বা বাড়িরভৌত মালামাল এবং যন্ত্রপাতিরক্ষা করে। … সাধারণত, সম্পত্তি বীমাআগুন, চুরি, বাতাস, ধোঁয়া, তুষার, বজ্রপাত ইত্যাদিরকারণে সৃষ্ট সমস্ত ক্ষতির ঝুঁকি কভার করে।

বীমার সুবিধা:

১) সুরক্ষা প্রদান করে: 

বীমা কভারেজ ক্ষতির প্রভাবকে হ্রাস করে যা একজন বিপদজনক পরিস্থিতিতে বহন করে। এটি আর্থিক সংকটের সময় আর্থিক প্রতিদান প্রদান করে। এটি শুধুমাত্র আর্থিক সমস্যা থেকে বীমা গ্রহীতাকে রক্ষা করে না বরং এর ফলে উদ্ভূত মানসিক চাপ পরীক্ষা করতেও সাহায্য করে।

২) নিশ্চিততা প্রদান করে:

বীমা কভারেজ পলিসিধারীদের আশ্বাসের অনুভূতি প্রদান করে। বীমাকৃত এই নিশ্চিততার জন্য আয়ের একটি ছোট অংশ প্রদান করে যা ভবিষ্যতে সাহায্য করবে। সুতরাং, প্রিমিয়ামের বিপরীতে সুদর্শন আর্থিক সহায়তার একটি নিশ্চিততা রয়েছে। দুর্ঘটনা, বিপদ, বা কোনো দুর্বলতার সম্মুখীন হলে এটি পলিসি ক্রেতাকে রক্ষা করবে।

একটি বীমা পলিসির প্রাথমিক সুবিধা কি কি?

-আপনি চলে যাওয়ার পরে আপনার পরিবারের জন্য নিখুঁত কভার
-ক্ষতিপূরণের সুবিধা
-ট্যাক্স বেনিফিট
-অবসরের পরে আর্থিক সহায়তা
-নির্দিষ্ট উদ্দেশ্যে
-স্থিতিশীল ব্যবসা অপারেশন জন্য

একটি বীমা পলিসির অসুবিধা কি কি?

-কঠিন শর্তাবলী নথি
-দীর্ঘ আইনি আনুষ্ঠানিকতা

আশাকরি উক্ত পোষ্ট আপনি composition about insurance অর্থাৎ বীমা কি ও কেন রচনা অথবা বীমা দিবস রচনা ২০২২ এ ব্যবহার করতে পারবেন। ধন্যবাদ আমাদের ওয়েবসাইটের সাথে সময় দেওয়ার জন্য।

 

শেয়ার করুন





DEVELOP BY SJ WEB HOST BD
Design By Rana