মঙ্গলবার, ২৮ Jun ২০২২, ০২:৫১ পূর্বাহ্ন

মালদ্বীপে বাংলাদেশিদের জন্য ত্রাণ পাঠাচ্ছে সরকার

মালদ্বীপে বাংলাদেশিদের জন্য ত্রাণ পাঠাচ্ছে সরকার

করোনাভাইরাসের ফলে সৃষ্ট পরিস্থিতিতে মালদ্বীপে খাদ্য সহায়তা পাঠাচ্ছে বাংলাদেশ সরকার। মূলত সেখানে অবস্থানকারী বাংলাদেশি কর্মীরা ছাড়াও সরকারের পাঠানো এই ত্রাণ দেশটিও প্রয়োজনে ব্যবহার করতে পারবে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন মুঠোফোনে বলেন, ‘আমরা মালদ্বীপে ত্রাণ পাঠাচ্ছি। দেশটির সরকারের কাছে আমাদের যেসব কর্মী রয়েছেন তাদের জন্য ত্রাণ সহায়তা পাঠানো হলেও মালদ্বীপ সরকারও এটা ব্যবহার করতে পারবে।’

কবে নাগাদ এই ত্রাণসামগ্রী দেশটিতে পাঠানো হচ্ছে জানতে চাইলে মোমেন বলেন, ‘বিষয়টি প্রক্রিয়াধীন। ত্রাণ পাঠানোর জন্য কাজ চলছে।’

পররাষ্ট্র মন্ত্রণালয় ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মালদ্বীপে ত্রাণ হিসেবে ৪০ টন চাল, ১০ টন আলু, ১০ টন মিষ্টি আলু, ১০ টন মসুর ডাল, পাঁচ টন ডিম ও পাঁচ টন সবজি পাঠানো হবে।

মালদ্বীপে ত্রাণ পাঠাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠির পরিপ্রেক্ষিতে এই উদ্যোগ নিল দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

জানা যায়, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে ইতিমধ্যে চাল ও অন্যান্য জিনিস কেনার জন্য ৫০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। বরাদ্দের চিঠিতে বলা হয়, বিতরণের জন্য খাদ্যসামগ্রী ছাড়াও কিছু জরুরি ওষুধপত্র, হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক প্রভৃতি অন্তর্ভুক্ত করা যেতে পারে। এজন্য যে পরিমাণ অর্থের প্রয়োজন হবে, এর একটি চাহিদাপত্র দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালকে মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে।

এসব ত্রাণসামগ্রী চট্টগ্রামের জেলা প্রশাসকের মাধ্যমে কেনা হবে। পরে চট্টগ্রামের নেভাল স্টোর ডিপোর কমান্ডিং অফিসার ক্যাপ্টেন মোয়াজ্জেম হোসেনের কাছে এসব ত্রাণ হস্তান্তরের নির্দেশনা দেয়া হয়েছে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের ফরে সৃষ্ট পরিস্থিতিতে সম্প্রতি কয়েকটি দেশ প্রবাসী বাংলাদেশিদের ফেরত আনতে চাপ দেয়। এর মধ্যে মালদ্বীপও রয়েছে।

শেয়ার করুন





DEVELOP BY SJ WEB HOST BD
Design By Rana