বুধবার, ২৯ Jun ২০২২, ০৯:২০ পূর্বাহ্ন

শিক্ষার্থীদের জন্য ‘ক্যাম্পাস’ নামে নতুন ফিচার ফেসবুকে

শিক্ষার্থীদের জন্য ‘ক্যাম্পাস’ নামে নতুন ফিচার ফেসবুকে

শিক্ষার্থীদের জন্য ফেসবুক চালু করতে চলেছে ‘ক্যাম্পাস’ নামে নতুন একটি সেকশন।

কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা এটি ব্যবহার করে নিদের মধ্যে যোগাযোগ ও সংযোগ স্থাপণে সম্পূর্ণ আলাদা একটি প্রোফাইল তৈরি করতে পারবেন মূল ফেসবুকের বাইরে।

কলেজ ইমেইল ও স্নাতকের শিক্ষাবর্ষ ব্যবহার করতে হবে এখানে। এটা অনেকটাই ফেসবুক ওয়াচের মতোই। এই ফেসবুক ক্যাম্পাসে মূল ফেসবুক অ্যাকাউন্ট থেকেই প্রবেশ করা যাবে।

তবে এখানে সুযোগ থাকবে প্রকৃত ফেসবুক অ্যাকাউন্টের তথ্য ও কাভার ফটো ব্যবহার করার। এই প্রোফাইলে আরও সুযোগ থাকবে বাড়তি তথ্য যুক্ত করার বা সরিয়ে ফেলার।

যে যত বেশি তথ্য দিবে সে তত বেশি সহপাঠী ও কমিউনিটির সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ থাকবে।

শিক্ষার্থীরা এখানে পরস্পরের সঙ্গে যোগাযোগ করতে পারবে। সেখানে পৃথক হবে নিউজ, গ্রুপ, ইভেন্ট, গ্রুপ চ্যাটরুম। এমনকি ‘ক্যাম্পাস চ্যাট’হবে তাদের চ্যাটরুমের নাম।

তারা অন্য শিক্ষার্থীদের বন্ধুত্বের অনুরোধ জানাতে পারবে ক্যাম্পাস ডিরেক্টরি থেকে। ক্যাম্পাসে যেসব নিউজ ফিড থাকবে তা কেবল ক্যাম্পাসের বন্ধুদের ফিড হবে।

এখানকার চ্যাট হবে রিয়েল টাইম চ্যাটরুম। তারা তাদের বিভিন্ন বন্ধুকে নিয়ে নিজস্ব চ্যাটরুম তৈরি করতে পারবে।

এই মুহূর্তে ক্যাম্পাস ফিচারটি আমেরিকার ৩০টি বিশ্ববিদ্যালয়ে ব্যবহার করা যাচ্ছে। যার মধ্যে- জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়, নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়, লুইসভিল, ভাসর ও ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়।

বিশ্বব্যাপী করোনা মহামারির কারণে প্রায় সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষা কার্যক্রম চলছে অনলাইনে।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, মূলত ‘ফেসবুক ক্যাম্পাস’ফিচারটি চালুর উদ্যোগ নেয়া হয়েছে শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগ আরও সহজ করার পাশাপাশি ক্যাম্পাস ও শিক্ষার্থীদের বিষয়ে যেকোনো ধরনের তথ্য আদান প্রদানের লক্ষ্যেই।

২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি চালু হয়েছিল এ সময়ের সবচেয়ে বেশি ব্যবহৃত সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। ফেসবুক আবার তার সেই শিকড়ে ফিরতে যাচ্ছে।

 

শেয়ার করুন





DEVELOP BY SJ WEB HOST BD
Design By Rana